শীত এবং মানুষের অসহায়ত্ব

শীত / ঠাণ্ডা (ডিসেম্বর ২০১৫)

আল মামুন
  • ১৩
ঠান্ডার ময়ূখ কাপড় পরে, শুভ্র কুয়াশায় ভেলায় চড়ে,
শিশির মুক্তার নূপুর তালে, নিত্য করে শিউলী তলে,
কে এলো ভাই বাংলার ঘরে? আসছি আমি দেখনা চেয়ে? !


আজ আনন্দের বইছে হাওয়া রিনা,টিনার ঘরে
ওদিকে যদিও রহিমের দু'চোখ দিয়ে অশ্রু গড়ে।
বাবা_? কিনবো জ্যাকেট এবার দিয়ে পাঁচ হাজার টাকা
অন্য দিকে যদিও দুখিনী রহিমের মা শূন্য ফাঁকা।
মেয়েদের বাবা কিনে দিয়ে জামা, খুশিতে বুক ফুলায়
ওপাশে বেচারী মা, জল-নয়ন মুখ-খানি আঁচলে লুকায়।
মেয়েরা আজ বাবার প্রতি ভীষণ খুশি
তার ওপিঠে রহিম, একলা পথে হাঁটছে দু'চোখ মুছি।


তোমাদের প্রতি আজ আমার মুক্ত আবেদন
তাদেরও করিও এ শীতে একটু খানি স্মরণ।
চলার মতো থেকে বাড়তি কিছুর কি প্রয়োজন?
তাদের তরে করনা তুমি একটু, সুখের আয়োজন।
শীত মানে শুধু দুঃখ কষ্ট, এসব ভুলে
ধনী গরীব সবাই বলুক হাতে রেখে হাত,
শীত মানে এক মুঠো ভালবাসা ভাগাভাগি করা
আর রূপসী বাংলার রূপের সাজ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
তৌহিদুর রহমান অনেক ভাল লাগল।শুভেচ্ছা নিবেন। আর সেই সাথে আমার কবিতা পড়ার আমন্ত্রন রইল। ভাল লাগলে ভোট করবেন প্লিজ।।।
সেলিনা ইসলাম "শীত মানে শুধু দুঃখ কষ্ট, এসব ভুলে ধনী গরীব সবাই বলুক হাতে রেখে হাত, শীত মানে এক মুঠো ভালবাসা ভাগাভাগি করা আর রূপসী বাংলার রূপের সাজ।" চমৎকার কবিতা। শুভকামনা রইল।
ভালো লাগেনি ১৩ ডিসেম্বর, ২০১৫
অসংখ্য ধন্যবাদ ও ভালবাসা বুবু। আপনাকে আমি ক্ষুদ্রের পাতায় পেয়ে সত্যিই আনন্দিত। খুব খুব ভালো থাকবেন সবার ভালবাসার জন্য ।
ভালো লাগেনি ১৩ ডিসেম্বর, ২০১৫
ইমরানুল হক বেলাল ??? ??? ????? ????? ??? ??? ????
কিছুই তো বুঝলাম না? ??!
এফ, আই , জুয়েল # অনেক সুন্দর কবিতা ।।
অনেক ভালবাসা আর শুভ কামনা রইলো আপনার জন্য । আপনাদের এমন ভালো লাগাই তো সামনে ভালো কিছু করার প্রয়াস পাবো। খুব ভালো থাকবেন কবি ।
মোহাম্মদ সানাউল্লাহ্ চলার মতো থেকে বাড়তি কিছুর কি প্রয়োজন? তাদের তরে করনা তুমি একটু, সুখের আয়োজন।------------- চমৎকার ! খুব ভাল লাগল । ভোট রেখে গেলাম ।
আপনার মন্তব্যে উৎসাহিত হলাম আমরা প্রিয় কবি। তবে হয়তো বেশি একটা ভালো হয়নি! মাত্রাবিত্ত ও স্বরবিত্তের বারোটা বাজিয়ে ফেলেছি! যদিও ভাবটা ঠিক আছে। তবে সামনে থেকে খেয়াল রাখবো এসবের প্রতি ইনশাআল্লাহ। ভালো থাকুন সবসময় সুন্দর আগামী ও আমাদের সবার জন্য । শ্রদ্ধা রইল আপনার জন্য অজস্র ।
swain sohag ভাল লাগল।আমার পাতায় আমন্ত্রন রইল।
উৎসাহ পেলাম কবি। শুভেচ্ছা রইলো কবির জন্য । ভালো থাকবেন সবার জন্য।
আল আমিন ফাহমিদা আপুর মতো আমারও একই কথা; উপস্থাপনার ব্যাপারে আরেকটু যত্নবান হওয়ার দরকার ছিল! প্রাপ্য রেখে গেলাম। আমার পাতায় নিমন্ত্রণ।
আপনার কৃতজ্ঞতা প্রকাশ করছি কবি বন্ধু, ভালো বিষয়েই একমত প্রকাশ করেছেন।আমি নিজেও জানি কবিতাটির ভাবটা অনেক সুন্দর হলেও ভালো করে ফুটিয়ে তুলে উপস্থাপনা করতে পারিনি! লেখার সময় বিষন্ন ছিলাম। সামনে ভালো কিছু করার চেষ্টা করবেন। অনেক ভালো থাকবেন কবি শুভেচ্ছা রইল অফুরন্ত।
Fahmida Bari Bipu কবিতা'র মূলভাব বেশ সুন্দর। কিন্তু উপস্থাপনাতে আরেকটু মনোনিবেশ করা প্রয়োজন। শুভেচ্ছা ও ভোট রইল।
সর্বপ্রথম আপনার কৃতজ্ঞতা প্রকাশ করছি, সত্যটা বলে আমাকে সংশোধন করবার চেষ্টা করার জন্য । ভাবছিলাম এই রকমই একটা কবিতা লেখার, কিন্তু যখন লিখতে বসলাম, তখন কোন কারণ বশতঃ মনটা খুব খারাপ ছিলো। তাই মন মানসিকতা ঠিক ছিলোনা। তাই যেমনটা লিখবার চেষ্টা করছিলাম, তেমনটি হয়নি। ভাবছিলাম লেখাটা জমা দিবোনা, পরে ভাবলাম না দেয়ার চেয়ে দেয়াই ভালো। সামনে থেকে তন মন ঠিক করেই লিখতে বসবো। অসংখ্য ধন্যবাদ আপনাকে। খুব ভালো থাকবেন। আপনার দীর্ঘায়ু কামনা করছি।
জমা দিয়েছেন তাতে কি; লেখা শেষ মানেই তো পরিপূর্ণতা নয় । এটাকে আরেকটু ঘসে-মেজেও ঠিক নিতে পারেন । মানে, এটা আপনি নিজেই কয়েকবার পড়ুন, আরো সময় নিন। সুযোগমতো ঠান্ডা মাথায় এটা নিয়ে বসুন । অন্য কোন ডাইমেনশনে পৌছে যেতে পারেন। শুভ কামনা । অতি-বাতুলতা ক্ষমা করবেন আশা করি।
অনেক ধন্যবাদ কবিকে সুন্দর সু-পরামর্শ দেবার জন্য। ভালো থাকবেন কবি সব ভালোবাসার জন্য ।
এই মেঘ এই রোদ্দুর কবিতা ভাল লাগল
ধন্যবাদ কবিকে। আশা দিলেন মনে। ভালবাসা জানবেন কবি ।
শাহ আজিজ চালিয়ে যাও , ভাল হচ্ছে !!
আপনার মন্তব্যে আশা পেলাম, খুব ভালো থাকবেন প্রিয় কবি । শুভ কামনা রইলো কবির জন্য ।

২৭ আগষ্ট - ২০১৫ গল্প/কবিতা: ৬ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "নগ্নতা”
কবিতার বিষয় "নগ্নতা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ মে,২০২৪